প্রান্তিক উপযোগ কাকে বলে (What is marginal utility)

মানুষের অভাব অসীম কিন্তু একটি বিশেষ দ্রব্যের অভাব সসীম। কোন ব্যক্তি যখন একই দ্রব্য ক্রমাগতভাবে ভোগ করতে থাকে তখন ঐ দ্রব্যের প্রান্তিক উপযোগ ক্রমশ কমতে থাকে।

উপযোগের এ বিধি কে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বলা হয়। যদি কোন নির্দিষ্ট পরিমাণ জমিতে ক্রমাগতভাবে অধিক শ্রম ও মূলধন নিয়োগ করা হয় তাহলে শ্রম মূলধন যে হারে নিয়োগ করা হয় উৎপাদন অপেক্ষা কম হারে বৃদ্ধি পায়। এবিসিডি ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি নামে পরিচিত।

অধ্যাপক মার্শাল বলেন,বর্ধিত পরিমাণ মূলধন ও শ্রম কৃষিক্ষেত্রে নিয়োগ করলে উৎপাদন সাধারণত আনুপাতিক হার অপেক্ষা কম হারে বৃদ্ধি পায়। অর্থাৎ কোন নির্দিষ্ট জমিতে যদি দ্বিগুণ শ্রম ও মূলধন নিয়োগ করা হয় তাহলে মোট উৎপাদন বাড়বে কিন্তু তা দ্বিগুণ অপেক্ষা কম হবে।

একই জমিতে অতিরিক্ত শ্রম ও মূলধন নিয়োগ করলে খরচের তুলনায় অতিরিক্ত উৎপাদন খরচ কমতে থাকে। উৎপাদন বৃদ্ধির প্রবণতা কে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি বলে।

প্রাচীন অর্থনীতিবিদদের মতে, এ বিধিটি কৃষি ক্ষেত্রে বিশেষভাবে প্রযোজ্য। কারণ কৃষি ক্ষেত্রে যোগান সীমাবদ্ধ। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ বর্ধিত জনসংখ্যার খাদ্যের চাহিদা মেটানোর জন্য একই জমিতে অধিক শ্রম ও মূলধন নিয়োগ করা হয়। এর ফলে মোট উৎপাদন বৃদ্ধি পায়।

কিন্তু বর্ধিত শ্রম ও মূলধনের আনুপাতিক হারে উৎপাদন বৃদ্ধি পায় না। মূলধন নিয়োগ করা হয় উৎপাদন বৃদ্ধি পায়। যেমন-কোন নির্দিষ্ট একখণ্ড জমিতে যদি দ্বিগুণ শ্রম ও মূলধন নিয়োগ করা হয় তা হলে মোট উৎপাদন বাড়বে কিন্তু তা দ্বিগুণ অপেক্ষা কম হবে।

সুতরাং একই জমিতে অতিরিক্ত শ্রম ও মূলধন নিয়োগ করলে খরচের তুলনায় অতিরিক্ত উৎপাদন ক্রমশ কমতে থাকবে। উৎপাদন বৃদ্ধির প্রবণতাকে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি বলা হয়।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি

একটি কাল্পনিক তালিকার সাহায্যে ক্রমহ্রাসমান উৎপাদন বিধি ব্যাখ্যা করা হলো।

ধরা যাক, একজন কৃষক 1 একর জমিতে 100 টাকা শ্রম ও মূলধন নিয়োগ করে 15 একক ধান পেল। দ্বিতীয় বছরে সে ঐ একই জমিতে 200 টাকার শ্রম ও মূলধন নিয়োগ করলো। এর ফলে মোট উৎপাদন হলো 32 একক এবং অতিরিক্ত বা প্রান্তিক উৎপাদন হল 17 একক, এক্ষেত্রে খরচের তুলনায় অতিরিক্ত উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

তবে তৃতীয় বছরে যখন সে 300 টাকার শ্রম ও মূলধন নিয়োগ করলো তখন মোট উৎপাদনের পরিমাণ ছিল 42 একক এবং প্রান্তিক উৎপাদন হলো 10 একক। এ ক্ষেত্রে অতিরিক্ত উৎপাদনের পরিমাণ শ্রম ও মূলধনের অনুপাতে কম হয়েছে।

চতুর্থ বছরে ওই একই জমিতে 400 টাকা শ্রম ও মূলধন বিনিয়োগ করা হলে মোট উৎপাদনের পরিমাণ হল 48 একক এবং প্রান্তিক উৎপাদনের পরিমাণ হল 6 একক।

এভাবে দেখা যায় যে, একই জমিতে অধিক হারে শ্রমমূল্য নিয়োগ করা হলে উৎপাদন ক্রমহ্রাসমান হারে বাড়তে থাকে। শ্রম ও মূলধন নিয়োগ করার ফলে উৎপাদন বৃদ্ধি পায়, কিন্তু প্রান্তিক উৎপাদন হ্রাস পায়। . এবিলিটি অর্থনৈতিক প্রান্তিক উৎপাদন বিধি নামে পরিচিত।

পাশের রেখাচিত্রের সাহায্যে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধিটি ব্যাখ্যা করা হলো। পাশের চিত্রে OX অক্ষে শ্রম ও মূলধন এবং OY অক্ষে প্রান্তিক উৎপাদন নির্দেশ করা হয়েছে। MP রেখা হল প্রান্তিক উৎপাদন রেখা. কোন নির্দিষ্ট জমিতে প্রথম একক অর্থাৎ OA পরিশ্রম ও মূলধন নিয়োগ করলে Aa পরিমাণ প্রান্তিক উৎপাদন পাওয়া যায়।

দ্বিতীয় একক অর্থাৎ AB পরিমাণ শ্রম ও মূলধন নিয়োগ করলে Bb পরিমাণ প্রান্তিক উৎপাদন পাওয়া যায়। তৃতীয় একক অর্থাৎ BC পরিমাণ শ্রম ও মূলধন নিয়োগ করলে প্রান্তিক উৎপাদনের পরিমাণ হয় Cc। যখন চতুর্থ একক অর্থাৎ CD পরিশ্রম ও মূলধন নিয়োগ করা হয় তখন প্রান্তিক উৎপাদনের পরিমাণ হয় Dd।

এখানে দেখা যায় যে, দ্বিতীয় স্তরের পর হতে প্রান্তিক উৎপাদন ক্রমশ হ্রাস পাচ্ছে। চিত্রে MP রেখার b বিন্দুর পর হতে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন নির্দেশিত হয়েছে।

সুতরাং কোন নির্দিষ্ট জমিতে ক্রমাগত অধিক পরিমাণে শ্রম ও মূলধন নিয়োগ করা হলে মোট উৎপাদন বৃদ্ধি পায় বটে, তবে প্রান্তিক উৎপাদন হ্রাস পায়। এটাই হলো প্রান্তিক উৎপাদন বিধি।

ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি সীমাবদ্ধতা

1. উৎপাদনের প্রথম পর্যায়ে শ্রম ও মূলধন নিয়োগ বাড়তে থাকলে প্রান্তিক উৎপাদন হ্রাস না পেয়ে বরং বাড়ে- তাই বলা যায় উৎপাদনের শুরুতে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধিটি কার্যকারী হয় না।

2. কৃষি ক্ষেত্রে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ করলে উৎপাদন না কমে বরং বেড়ে যায়।

3. কৃষি ক্ষেত্রে উন্নত বীজ রাসায়নিক সার প্রয়োগ ও সেচ সুবিধা সম্প্রসারণের মাধ্যমে জমির উন্নতি সাধন করা হলে এটি কার্যকর হয় না।

4. হঠাৎ কোন প্রাকৃতিক কারণে যদি জমির উর্বরতা বৃদ্ধি পায় তাহলে প্রান্তিক উৎপাদন হ্রাস না পেয়ে বরং বৃদ্ধি পায়. এসব ক্ষেত্রে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধিটি কার্যকর হয় না।

সর্বশেষ বলা যায় কিছু কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বিভিন্ন উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধিটির গুরুত্ব অনস্বীকার্য।

Write A Comment