উপযোগ কাকে বলে  (What is utility)

অর্থনীতিতে,উপযোগ শব্দটি একটি পণ্য বা পরিষেবার মূল্য বা মূল্য নির্ধারণ করতে ব্যবহৃত হয়। আরও নির্দিষ্টভাবে, উপযোগ হল একটি পণ্য বা পরিষেবা গ্রহণ থেকে প্রাপ্ত মোট সন্তুষ্টি বা সুবিধা। যৌক্তিক পছন্দের উপর ভিত্তি করে অর্থনৈতিক তত্ত্বগুলি সাধারণত অনুমান করে যে ভোক্তারা তাদের উপযোগিতা সর্বাধিক করার চেষ্টা করবে।

অর্থনীতিতে উপযোগ বলতে, কোন দ্রব্যের মধ্যে মানুষের অভাব পূরণের যে ক্ষমতা থাকে তাকে, তাকে উপযোগ বলে।

সাধারণত উপযোগ বলতে উপকারিতা কী বোঝায়। কিন্তু অর্থনীতিতে ,উপযোগ বলতে মানুষের অভাব পূরণের ক্ষমতা কে বোঝায়। অর্থাৎ কোন দ্রব্য বা সেবার মাঝে মানুষের অভাব পূরণে যে ক্ষমতা থাকে তাকে উপযোগ বলে।

সাধারণভাবে বলা যায় অভাব পূরণের ক্ষমতায় হল উপযোগ। যখন কেউ পিপাসিত তখন তার কাছে পানির উপযোগ আছে। অর্থাৎ সে ব্যক্তির কাছে পানি তৃষ্ণা নিবারণের ক্ষমতা রাখে। মানুষের অভাব পূরণের মাধ্যমে দ্রব্য বা সেবার থেকে যে তৃপ্তি প্রবাহ হল উপযোগ।

সুতরাং যে সমস্ত বস্তু বা দ্রব্য দ্বারা মানুষের অভাব পূরণ করা সম্ভব তাকে উপযোগ বলে।

অর্থনীতিবীদ মেয়াস বলেন,” উপযোগ হল কোন দ্রব্যের সেগুনবাগান তাজা মানুষের অভাব পূরণ করতে পারে“

উদাহরণ: সাধারণত দ্রব্য মানুষের অভাব মোচন করে, এজন্য দ্রব্যের চাহিদা দেখা যায়। এজন্য কোন দ্রব্য বা সেবার মেয়ে মানুষের অভাব পূরণের সক্ষম হলে তার উপযোগ আছে বলে ধরে নেয়া হয়। যেমন খাদ্য, বস্ত্র , মদ, হিরোইন, শিক্ষকের শিক্ষাদান, নার্সের সেবা প্রকৃতি মানুষের অভাব মেটায়।

উপযোগ কি  (Utility)

সাধারণ অর্থে উপযোগ বলতে কোন প্রয়োজনীয় উপকারিতা কে বোঝায়। কিন্তু অর্থনীতিতে উপযোগ শব্দের ভিন্ন অর্থে ব্যবহার হয়। সাধারণত অর্থনীতিতে উপযোগ বলতে কোন দ্রব্যের দ্বারা মানুষের অভাব পূরণের ক্ষমতাকে বুঝায়। কোন দ্রব্য বা সেবার মাঝে মানুষের অভাব বা চাহিদা পূরণের ক্ষমতা থাকলেই তার উপযোগ আছে বলে মনে করা হয়।

যেমন কলম দিয়ে আমাদের লেখা চাহিদা পূরণ হয়, খাদ্যদ্রব্য দিয়ে ক্ষুধা দূর করে, পানি দিয়ে পিপাসা নিবারণ করি, পরিবহন আমাদের যাতায়াতের সমস্যা সমাধান করে। অতএব কলম, খাদ্য দ্রব্য, পানি,পরিবহন ইত্যাদি বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে।

অতএব কোন দ্রব্য বা সেবার অভাব পূরণের ক্ষমতায় হলো উপযোগ। মোটকথা বিভিন্ন প্রকার বস্তুগত ও অবস্তুগত বিভিন্নমুখী চাহিদা বা অভাব পূরণের যে ক্ষমতা বিদ্যমান থাকে তাকেই বলা হয়।

মোট উপযোগ কাকে বলে  (Total Utility)

কোন একটি নির্দিষ্ট সময়ে একটি দ্রব্যের বিভিন্ন একক ভোগ করে প্রাপ্ত উপযোগের যোগফলকে বলা হয় মোট উপযোগ। আবার অভাব পূরণের উদ্দেশ্যে দ্রব্য ও সেবার ভোগ থেকে উদ্ভূত তৃপ্তির সমষ্টিগত রূপকেই মোট উপযোগ বলে। উপযোগী কখন একটি দ্রব্যের প্রেক্ষিতে বিবেচনা করা হয়, তখন সে দ্রব্যের বিভিন্ন একক থেকে প্রাপ্ত উপযোগের সমষ্টিকে মোট উপযোগ বলে।

উদাহরণ স্বরূপ: কোন ক্রেতা বাজারে গিয়ে4 টি আম ক্রয় করে। সে যখন 1ম আম ক্রয় করে তখন তা থেকে 20 টাকা সমান উপলক্ষ করে। ক্রেতা যখন 2য় আম ভোগ করে তখন তা থেকে 15 টাকার সমান উপযোগী লাভ করে। একই ভাবে ক্রেতা 3য় ও 4র্থ আম থেকে 10 টাকা এবং 5 টাকা সমান উপযোগী লাভ করে। এক্ষেত্রে কেতা ভোগকারীর মোট উপযোগের পরিমাপ নিচে সারণী আকারে দেখানো হলো।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি  (Marginal Utility)

মানুষের অভাব অসীম কিন্তু কিন্তু একটি বিশেষ দ্রব্যের অভাব সসীম। যখন কোন ব্যক্তি একটি দ্রব্য ক্রমাগতভাবে ভোগ করতে থাকে তখন ঐ দ্রব্যের প্রান্তিক উপযোগ ক্রমেই কমতে থাকে। মোট উপযোগ বাড়ে ঠিকই কিন্তু ক্রমহ্রাসমান হারে বাড়ে। উপযোগী এ বিধিকে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বলে।

অধ্যাপক মার্শাল বলেন, “কোন ব্যক্তি কোন বিশেষ দ্রব্যের মজুদ বৃদ্ধির ফলে যে অতিরিক্ত উপযোগ লাভ করে তা মজুর বৃদ্ধির সাথে সাথে হ্রাস পেতে থাকে”

কোন লোক যদি একটি দ্রব্য অধিক পরিমাণে ভোগ করতে থাকে তখন ওই দ্রব্যের অতিরিক্ত এককএগুলো হতে সে ক্রমশ কম উপযোগ লাভ করে, এজন্য ক্রমশ কম মূল্য দিতে রাজি থাকে।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিটির অনুমিত শর্ত

1. ভোক্তার আচরণ যুক্তিশীল।
2 একটি নির্দিষ্ট সময়ে ভোগ বিবেচ্য।
3. ভোগকারীর রুটি পছন্দ ও আয় স্থির।
4. দ্রব্যের একক সমজাতীয়।
5. অর্থের প্রান্তিক উপযোগ স্থির।
6. উপযোগ সংখ্যাবাচক।
7. উপযোগ অপেক্ষক সমূহ পরস্পর স্বাধীন।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিকে সুচির এর মাধ্যমে করা হলো।

উপরে তালিকায় দেখা যাচ্ছে যে, একজন বক্তা অরুনা ভোগ করে 25 পয়সার সমান উপযোগ পাচ্ছে। তাই সে প্রথম একক এর জন্য 35 পয়সা দিতে রাজি. সে যখন 2য় একক ভোগ করে তখন সে 20 পয়সার সমান এবং 3য় একক থেকে 15 পয়সা সমান উপযোগী লাভ করে।

সুতরাং দেখা যাচ্ছে যে, সে যতই দুর্ভোগ বাড়ছে ততই তার প্রান্তিক উপযোগের হ্রাস পাচ্ছে এবং 6ষ্ঠ 1 থেকে শেষ 0 উপযোগ পাচ্ছে. এরপরও ভোগ বাড়াতে থাকলে প্রান্তিক উপযোগ ঋণাত্মক হতে থাকবে। সুতরাং শোষিত লক্ষণীয় যে, দ্রব্যের একক যতই বাড়ানো হয় মোট উপযোগ বাড়তে থাকে এবং প্রান্তিক উপযোগ কমতে থাকে। ভোগের এ নিয়মকে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বলা হয়।

রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা।

উপরে সুচির উপর ভিত্তি করে রেখাচিত্রের সাহায্যে কোমর আসমান প্রান্তিক উপযোগ বিধি ব্যাখ্যা করা হলো। চিত্রে OX অক্ষে দ্রব্যের পরিমাণ এবং এবং OY অক্ষে উপযোগ দেখানো হয়েছে। UU রেখাটি হচ্ছে প্রান্তিক উপযোগ রেখা। ভোগকারীর 1ম একক অর্থাৎ OA পরিমাণ ভোগ করে 25 পয়সার বিনিময়ে AL পরিমাণ উপযোগ পাই।

অনুরূপভাবে AB, BC, CD এবং DE একক হতে যথাক্রমে BM, CN, DP এবং EQ এর সমান উপযোগ পায়। EF একক দ্রব্য ভোগ করে প্রাপ্ত উপযোগ 0। তারপর যদি দ্রব্য ভোগ বাড়ানো হয় তাহলে প্রান্তিক উপযোগ ঋণাত্মক হয়। এজন্য প্রান্তিক উপযোগ (MU) রেখা F বিন্দুর নিচের দিকে গমন করে।

L, M, N, P, Q, F বিন্দুগুলো যোগ করে যে UU রেখা টি পাওয়া যায় তাই হচ্ছে প্রান্তিক ক উপযোগ রেখা। এ রেখার নিম্ন গতি ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ প্রকাশ করেছে।

Write A Comment